নাইজারের সেনা অভ্যুত্থানকে সমর্থন জানালো ওয়াগনার প্রধান প্রিগোজিন

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে রাশিয়া-আফ্রিকার শীর্ষ সমাবেশ চলাকালে শহরটিতেই দেখা গেছে ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনকে। তাকে রাশিয়ায় নিযুক্ত মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের রাষ্ট্রদূতের সঙ্গে হাত মেলাতে দেখা গেছে। অপরদিকে নাইজারের সেনা অভ্যুত্থানে সমর্থন জানিয়েছেন তিনি।

বিবিসি ও আল জাজিরা এসব তথ্য জানিয়েছে। খবরে বলা হয়েছে, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে ওয়াগনারের প্রতিনিধি এবং পরিচালক দিমিত্রি সিতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ছবি শেয়ার করেছেন। ছবি থেকে দেখা যায়, ওয়াগনার প্রধান রাশিয়ায় নিযুক্ত মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত ফ্রেডি মাপুকার সঙ্গে হাত মেলাচ্ছেন।

গত জুনের ২৪ তারিখে ওয়াগনারের বিফল অভ্যুত্থানের পর এই প্রথম জনসমক্ষে দেখা গেল ইয়েভজেনি প্রিগোজিনকে। 

বিবিসি বলছে, ফ্রেডি মাপুকার সঙ্গে ওয়াগনার প্রধানের বৈঠক অনুষ্ঠিত হয় সেন্ট পিটার্সবার্গের ট্রেজিনি প্যালেস হোটেলে। এ ছাড়া প্রিগোজিনের মালিকানাধীন একটি সংবাদমাধ্যম ছবির ব্যাকগ্রাউন্ড বিবেচনা করে পরীক্ষা-নিরীক্ষার পর নিশ্চিত করেছে সেটি ট্রেজিনি প্যালেস হোটেল। 

এ ছাড়া বিবিসি ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করেও দেখেছে যে, ছবিতে থাকা ব্যক্তির সঙ্গে প্রিগোজিনের মিল রয়েছে ৯৯ শতাংশ। ফলে সন্দেহের কোনো অবকাশ নেই যে, ওয়াগনার প্রধান সেন্ট পিটার্সবার্গে ছিলেন।

আল জাজিরা জানিয়েছে, ওয়াগনারপ্রধান প্রিগোজিন নাইজারের সামরিক অভ্যুত্থানে সমর্থন জানিয়েছেন। সেই সঙ্গে দেশটির বর্তমান শাসকগোষ্ঠী চাইলে সহযোগিতা করারও প্রস্তাব দিয়েছেন তিনি। 

এদিকে পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে অভ্যুত্থানে নেতৃত্ব দেওয়া প্রেসিডেন্সিয়াল গার্ডের প্রধান আবদুরাহমানে চিয়ানি নিজেকে অন্তর্বর্তী সরকার প্রধান হিসেবে ঘোষণা করেছেন। তিনি ওমর চিয়ানি নামেও পরিচিত।_বিবিসি/আল জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //